লিফটে উঠার জন্য কল বাটনে কল দেওয়ার পর লিফটের কেবিন যখন আপনার ফ্লোরে আসবে তারপর আপনি   লিফটের ভেতরে প্রবেশ করে আপনার কাঙ্খিত ফ্লোরের বাটনে চাপ দিলেন, আর সাথে সাথেই লিফট চলা শুরু হয়ে গেলো। উঠছে তো উঠছেই, একদম ঠিক ১২ তলায়/ আপনার কঙ্খিত ফ্লোরে এসেই থামলো। কিন্তু, আসলে কীভাবে এই পুরো ব্যাপারটা ঘটে কখনো কি ভেবে দেখেছেন??? কেন লিফট অন্য ফ্লোরে না গিয়ে সোজা আপনার সিলেক্ট করা ফ্লোরে এসে পৌছাল ? বাটনটা আসলে কীভাবে লিফটকে নির্দেশনা দেয় সেই বিষয় নিয়েই আজকের লেখা।

লিফটের একদিকে কেবিন এবং অন্যদিকে কাউন্টার ওয়েট এর সাথে ৪টি বা তার অধিক লিফটের ধারনক্ষমতা অনুযায়ি ষ্টীল রোপ দিয়ে সংযুক্ত করা থাকে যাহা ইলেকট্রিক মটরের মাধ্যমে উঠানামা করে । মটরকে পরিচালনা করে ইনভার্টার (বৈদ্যুতিন সংকেতের মেরু বদল করার যন্ত্রাংশ) ইনভার্টারকে পরিচালনা করে মাইক্রোপ্রসেসর কন্টোলার (Integrated circuit semiconductor chip that performs the bulk of the processing and controls the parts of a systems) আপনি যখন কোন ফ্লোর থেকে অন্য ফ্লোরে যাওয়ার জন্য বাটন চাপ দেন তখন কন্টোলার আপনার কলটি রিসিপ করে ইনভার্টারের মাধ্যমে মটরকে গাইড করে সেন্সরের মাধ্যমে লিফটের কেবিনকে আপনার কাছে পাঠিয়ে দিবে।এখানে বিশেষ ভাবে উল্লেখ্য যে বায়োস্টেবল, মনোষ্টেবল, মেগনেটিক সেন্সর লিফটের চলাফেরা নিয়ন্ত্রন করে।

 

 

প্রত্যেক ফ্লোরে (মেইন ফ্লোর এবং টপ ফ্লোর বাদে) আপ ও ডাউন ইন্ডিকেটর চিহ্ন দেওয়া বাটন থাকে। উপরে উঠার জন্য আপ বাটন ও নিচে নামার জন্য ডাউন বাটন চাপতে হবে ।ধরুন আপনি ৭ তলায় দাঁড়িয়ে নিচে নামার জন্য বাটনে চাপ দিলেন, কিন্তু লিফট উপরে উঠতে উঠতে ৭ তলায় না থেমে সোজা ১০ তলায় গিয়ে নিচে নামার সময় ৭ তলায় থামল। এর মানে হল লিফট ৭ তলায় আসার আগে ১০ তলায় কেউ একজন বাটনে চাপ দিয়েছে, আর যেহেতু আপনার কল নিচে দেওয়া ছিল তাই ৭ তলায় থেমে সময় নষ্ট না করে ১০ তলায় গিয়ে একেবারে নামার সময় ৭ তলায় থামল। ব্যাপারটা একটু মজার, তাই না? যেন লিফটেরও মানুষের মতো সময়জ্ঞান আছে!

 

 

এ তো গেলো লিফট ডাকার কথা, এবার চলুন লিফটে ওঠা যাক। লিফটে প্রবেশ করার পরপরই দেখবেন কেবিন ও ল্যান্ডিং দরজা বন্ধ হয়ে গেলো। কিন্তু লিফট কীভাবে জানে যে আপনি প্রবেশ করেছেন? আসলে লিফটের দরজাতেও একটি সেন্সর বসানো থাকে, যেটি বুঝতে পারে দরজার মাঝে কেউ দাঁড়িয়ে আছে কিনা।

 

 

 

 

পরিশেষে বলব যে লিফট অত্যন্ত প্রয়োজনীয় একটি জিনিস, বিশেষ করে বহুতল ভবনের জন্য। আমাদের মধ্যে অনেকেই অাছেন যারা লিফট ডাকার বাটনে বারবার চাপ দেন এটা ভেবে যে লিফট হয়তো তাড়াতাড়ি চলে আসবে। আসলে এটা বোকামি ছাড়া আর কিছুই নয়। লিফটকে যে কমান্ডগুলো দেয়া হয়, সে সেই অনুসারেই কাজ করে। একটি কমান্ড শেষ না হওয়া পর্যন্ত অন্য একটি কমান্ড পূরণ করা তার পক্ষে সম্ভব নয়। তাই বাটনে একবার চাপ দিয়ে ধৈর্যসহকারে অপেক্ষা করবে, এবং আগে লিফট থেকে লোকজনকে নামতে দিয়ে ধাক্কাধাক্কি না করে ধীরেসুস্থে প্রবেশ করবে। ধন্যবাদ