বাংলাদেশের লিফট সেক্টরের গতিপ্রকৃতি

  • Home /
  • Blog/
  • বাংলাদেশের লিফট সেক্টরের গতিপ্রকৃতি
  • 08-Mar-2024

বাংলাদেশের লিফট সেক্টরের গতিপ্রকৃতি

Images

স্বাধীনতার ৫৩বছরে বাংলাদেশে লিফট সেক্টরের গতি প্রকৃতি বিভিন্ন সময় বিভিন্ন আকার ধারন করেছে। বর্তমান যে ধারা চলমান তার পরিবর্তন শুরু হয়েছে কয়েক বছর ধরে এবং ২০২৫ সালে নতুন ধারায় পদার্পন করবে লিফট সেক্টর। 

১৯৭২সাল থেকে ২০০০ সাল পর্যন্ত পুরো বাজার দখলে ছিল ইউরোপিয়ান লিফট ব্র্যান্ডগুলোর দখলে তবে ১৯৯০ সালের পর কিছু কোরিয়ান কোম্পানীর মার্কেটে প্রবেশ করে এবং ধীরে ধীরে তারা তাদের মার্কেট শেয়ার বাড়ায় এবং ২০০০ সালের পর লিফট বাজারের ইউরোপিয়ানদের পিছনে ফেলে কোরিয়ান ব্র্যান্ডগুলো বাজারের সিংহভাগ শেয়ার দখল করে নেয়!! কোরিয়ান ব্র্যান্ডগুলোর আধিপত্যের সময় ২০০০ সালের দিকে লিফট বাজারে প্রবেশ শুরু করে চাইনিজ ব্র্যান্ডগুলো। 

২০১০ সাল থেকে কোরিয়ান ব্র্যান্ডগুলোর ঠিক পিছনে চলে আসে চাইনিজ ব্র্যান্ডগুলো এবং তারা কোরিয়ান ব্র্যান্ডগুলোকে পিছনে ফেলে সামনে চলে আসে ২০১৫সাল থেকে এবং লিফট বাজারে বেশিরভাগ শেয়ার দখল করে নেয় চাইনিজ ব্র্যান্ডগুলো যা বর্তমানে অব্যাহত আছে। 

২০১৫ সাল থেকে শুরু হয় চাইনিজ বিভন্ন ট্রেডিং কোম্পানীর মাধ্যমে নকল বা ভুয়া ব্র্যান্ড আমদানী যা ২০২৩সাল অবদি দাপটের সাথে বিনা বাধায় চলমান ছিল, সামাজিক যোগাযোগ মাধ্যমের দারুন উন্নতীর ফলে ক্রেতাদের এবং বিক্রেতার সচেতনতা বাড়ে যা ভুয়া ব্র্যান্ড লিফট সাপ্লাইয়ারদের চ্যালেন্জের মধ্যে ফেলে দেয়। ২০১৬ সাল থেকে নিজস্ব ব্র্যান্ড নিয়ে মার্কেটিং শুরু হয় এবং অনেক কোম্পানীই সেটা ফলো করা শুরু করে এবং নিজস্ব ব্র্যান্ডের লিফটের মার্কেট ধীরে ধীরে বড় হতে শুরু করে। সমসাময়িক সময়ে দেশীয় প্রতিষ্ঠান হিসাবে একটি কোম্পানীর লিফটের কারখানা চালু করে লিফট ইন্ড্রাষ্টির সুচনা করে যদিও বাংলাদেশে  ছোট ছোট অনেক ওয়ার্কসপ ১৯৯০সালের পর লিফটের ম্যাকানিক্যাল যন্ত্রাংশ তৈরী করে আসছে। 

২০২৫ সালে লিফটের বাজার বহুমুখী বাজার হিসাবে আত্নপ্রকাশ করতে যাচ্ছে যেখানে বিভিন্ন দেশের স্বীকৃত ব্র্যান্ডগুলো যেমন আমদানী হবে ঠিক তেমনি লোকালী উৎপাদনকৃত লিফট বাজারে শক্তিশালী অবস্থান তৈরী হবে।

© Copyright 2020 - 2024 TAHSINKO® Lift & Escalator. All Right Reserved